ডোমেইন নাম নির্বাচন করার ক্ষেত্রে করণীয়

আপনি যদি নতুন একটি ওয়েবসাইট তৈরি করতে চান, তাহলে সেই ওয়েবসাইট তৈরি করার ক্ষেত্রে আপনাকে অবশ্যই একটি ডোমেইন নাম নির্বাচন করে নিতে হবে। এবং আপনি যে ওয়েবসাইট তৈরি করেছেন সেই ওয়েবসাইটটি একজন ইউজার কতটা সহজে মনে রাখতে পারবে সেটা নির্ভর করবে আপনার ডোমেইন নামের উপরে।

সেজন্য একটি ওয়েবসাইট তৈরি করার ক্ষেত্রে একটি ডোমেইন নাম নির্বাচন করার জন্য আপনাকে বেশ কিছু বিষয় মাথায় রাখতে হয় এবং এই সমস্ত বিষয়ে মাথায় রাখে আপনি একটি ডোমেইন নাম নির্বাচন করে নিতে পারেন।

একটি ওয়েবসাইট তৈরি করার জন্য একটি ডোমেইন নির্বাচন করার ক্ষেত্রে যে সমস্ত বিষয় আপনাকে মাথায় রাখতে হবে, সে সংক্রান্ত যাবতীয় তথ্য এখান থেকে জেনে নিতে পারবেন।

ডোমেইন নাম আসলে কি?

আপনি যদি গুগলে ভিজিট করেন তাহলে, গুগলে ভিজিট করার ক্ষেত্রে আপনাকে একটি ওয়েব এড্রেসে নিয়ে যাওয়া হয় আর সেই ওয়েব এড্রেস হল: https://google.com, এবং এটি হল একটি ডোমেইন নাম।

এখানে ডোমেইন নামের কয়েকটি অংশ থাকে, এবং এই অংশগুলোকে আমি যদি ভেঙ্গে ভেঙ্গে আপনাকে দেখাই তাহলে সেটি হবে এরকম যে: https ওয়েবসাইটের প্রটোকল এড্রেস, google হলে একটি ইউনিক নাম যে নামে ডোমেইন ক্রয় করা হয়েছে, এবং com হলো ডোমেইন এক্সটেনশন।

এবং প্রায় প্রত্যেকটি ডোমেইন নামের ক্ষেত্রে এই বিষয়গুলো বিদ্যমান থাকে। এখান থেকে আপনাকে শুধুমাত্র আপনার ওয়েবসাইটের জন্য একটি ইউনিক নাম নির্বাচন করে নিতে হয় এবং এই নামের জন্য যেই অ্যাভেলেবল এক্সটেনশন রয়েছে সেগুলো থেকে আপনার পছন্দের ডোমেইন এক্সটেনশন নির্বাচন করে নিতে হয়।

ডোমেইন নাম নির্বাচন করার ক্ষেত্রে প্রয়োজনীয় বিষয়

আপনি যখন একটি ডোমেইন নির্বাচন করে নেন, সেই ডোমেইন নির্বাচন করার ক্ষেত্রে আপনাকে বেশ কিছু বিষয়ের উপর নজর রাখতে হয় আর সে সমস্ত বিষয়গুলো নিচে তুলে ধরা হলো:

  • নামটি হতে হবে সংক্ষিপ্ত এবং সহজ।
  • প্রাসঙ্গিক নাম হতে হবে।
  • সহজে যাতে নামটি মনে রাখা যায় সেটি মাথায় রাখতে হবে।
  • ডোমেইন এক্সটেনশনের দিকে নজর দিতে হবে।
  • ব্র্যান্ডিং এ দিকে নজর দিতে হবে। ইত্যাদি।

একটি ভালো ডোমেইন নাম নির্বাচন করার ক্ষেত্রে আপনাকে উপরে উল্লেখিত বিষয়গুলো নজরে রাখতে হবে।

তাহলে আর দেরি না করে এখনো এই সমস্ত বিষয়গুলো সম্পর্কে আরো বিস্তারিত আলোকপাত করা যাক।

নামটি হতে হবে সংক্ষিপ্ত এবং সহজ

আপনি আপনার ওয়েবসাইটের জন্য যেই ডোমেইন নাম নির্বাচন করেন না কেন সেই নাম নির্বাচন করার ক্ষেত্রে অবশ্যই এরকম একটি নাম নির্বাচন করতে হবে যে নামটি সংক্ষিপ্ত হবে এবং একই সাথে নামটি সহজ হবে।

আপনি যদি, ডোমেইন নাম নির্বাচন করার ক্ষেত্রে এরকম কোন একটি নাম নির্বাচন করে নেন যে নামটি ‘হ য ব র ল’ টাইপের এবং এটি যে কেউ সহজে মনে রাখতে পারবে না, তাহলে সেটি ভালো হবে না।

এছাড়াও আপনি যদি এরকম কোন একটি নাম নির্বাচন করে নেন যে নামটি প্রয়োজনের তুলনায় অত্যাধিক লম্বা তাহলেও সেটি কেউ টাইপ করে আপনার ওয়েবসাইটে প্রবেশ করতে চাইবে না।

সেজন্য, ডোমেইন নাম নির্বাচন করার ক্ষেত্রে আপনাকে অবশ্যই এরকম একটি নাম নির্বাচন করে নিতে হবে যে নামটি সহজে মনে রাখা যাবে এবং একই সাথে নামটি সংক্ষিপ্ত হবে। যদিও সংক্ষিপ্ত নাম খুঁজে পাওয়া কষ্টসাধ্য হবে, তারপরও আপনি চেষ্টা চালিয়ে যেতে পারেন।

প্রাসঙ্গিক নাম হতে হবে

আপনি যে ওয়েবসাইট তৈরি করবেন সেই ওয়েবসাইট কি রিলেটেড আর্টিকেল পাবলিশ করবেন কিংবা এই ওয়েবসাইট আসলে কি রিলেটেড, সেটার উপরে নির্ভর করে একটি প্রাসঙ্গিক ডোমেইন রেজিস্টার করে নিতে হবে।

বিষয়টা এরকম যে আপনার ওয়েবসাইট যদি রেস্টুরেন্ট রিলেটেড হয় এবং আপনি যদি টেক রিলেটেড একটি ডোমেইন নাম রেজিস্ট্রেশন করে নেন তাহলে সেটি মানানসই হবে না।

আপনি যে ক্যাটাগরি ওয়েবসাইট তৈরি করবেন সেই ক্যাটাগরির একটি ডোমেইন নাম নির্বাচন করে নেবেন যাতে করে সেটি আপনার ওয়েবসাইটের জন্য মানানসই হয় এবং একই সাথে এটি কার্যকরী হয়।

সেজন্য ডোমেইন নাম নির্বাচন করার ক্ষেত্রে আপনাকে অবশ্যই একটি প্রাসঙ্গিক নাম নির্বাচন করে নিতে হবে, যেটি যাচাই বাছাই করার মাধ্যমে সম্ভব।

সহজে যাতে নামটি মনে রাখা যায় সেটি মাথায় রাখতে হবে

ডোমেইন নাম নির্বাচন করবেন তখন আপনাকে যে বিষয়টি সর্বপ্রথম মাথায় রাখতে হয় কিংবা সবচেয়ে প্রধান যে বিষয়টি আপনাকে মাথায় রাখতে হবে সেটি হল, আপনি যে নামটি নির্বাচন করবেন সেই নামটি যাতে সহজেই কেউ মনে রাখতে পারে।

কারণ আপনি যদি এরকম কোন একটি ডোমেইন নাম নির্বাচন করেন যে নামটি সহজেই মনে রাখা সম্ভব নয় তাহলে সেটি আপনার ওয়েবসাইটের জন্য বিরূপ প্রভাব বয়ে আনতে পারে।

সেজন্য এরকম একটি ডোমেইন নাম নির্বাচন করার চেষ্টা করুন যে নামটি সহজেই যে কেউ মনে রাখতে পারবে এবং সাথে সহজেই যে কেউ স্পেলিং করতে পারবে। এতে করে আপনার ওয়েবসাইটের ব্র্যান্ডিং আরও বেশি বৃদ্ধি পাবে।

ডোমেন এক্সটেনশনের দিকে নজর দিতে হবে

যখন আপনি একটি ডোমেইন নাম রেজিস্ট্রেশন করে নিতে চান, তখন সেই ডোমেইন নাম রেজিস্ট্রেশন করার ক্ষেত্রে আপনার সামনে বেশ কিছু ডোমেইন এক্সটেনশন বিদ্যমান থাকে।

ডোমেইন এক্সটেনশন বলতে বুঝায়: com, net, info, org, xyz ইত্যাদি। প্রায় কয়েক শত ডোমেইন নেম এক্সটেনশন রয়েছে যে সমস্ত এক্সটেনশনের মাধ্যমে আপনি একটি ডোমেইন রেজিস্ট্রেশন করতে পারেন।

ডোমেইন রেজিস্ট্রেশন করার ক্ষেত্রে আপনাকে অবশ্যই টপ লেভেল যে সমস্ত ডোমেইন এক্সটেনশন রয়েছে সেগুলোর দিকে নজর দিতে হবে। কিছু টপ লেভেল ডোমেইন এক্সটেনশন হলো: com, net, org, info, ইত্যাদি।

তবে এখানের মধ্যে সবচেয়ে পাওয়ারফুল ডোমেইন এক্সটেনশন হলো: . com ; ডোমেইন রেজিস্ট্রেশন করার ক্ষেত্রে আপনাকে অবশ্যই com ডোমেইন এক্সটেনশনের দিকে নজর রাখা প্রয়োজন।

ব্র্যান্ডিং এ দিকে নজর দিতে হবে

এছাড়াও আপনি যখন কোন একটি ডোমেইন নাম নির্বাচন করবেন সেই ডোমেইন নাম নির্বাচন করার ক্ষেত্রে আপনাকে আরেকটি বিষয়ে দিকে নজর দিতে হয় সেই বিষয়টি হল ব্রেন্ডিং।

অর্থাৎ আপনি যেই ডোমেইন নাম নির্বাচন করেছেন সেই ডোমেইন নামটি আসলে কতটা মানানসই কিংবা কতটা যুগোপযোগী সেটি নজরে রাখতে হবে।

কারণ ডোমেইন নাম আপনার ব্যবসা প্রতিষ্ঠান কিংবা ওয়েবসাইটের জন্য ব্র্যান্ডিং হিসেবে কাজ করবে।

একটি, ডোমেইন নাম নির্বাচন করার ক্ষেত্রে আপনাকে যে সমস্ত বিষয়ের প্রতি নজর রাখতে হয় কিংবা কিভাবে আপনি চাইলে সহজে একটি ডোমেইন নাম নির্বাচন করতে পারেন সেই সংক্রান্ত যাবতীয় তথ্য উপরে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে।

শেষ কথা: যখনই আপনি আপনার ওয়েবসাইটের জন্য কিংবা আপনার ব্যবসা প্রতিষ্ঠানের জন্য একটি নাম নির্বাচন করবেন, সবসময় চেষ্টা করবেন সেই নামটি যাতে ইউনিক এবং যে কেউ যাতে সহজে মনে রাখতে পারে সেই রকম টাইপের হয়।

কারণ আপনি যদি আপনার ব্যবসা প্রতিষ্ঠানের জন্য এরকম কোন একটি নাম নির্বাচন করে নেন যে নামটি যে কেউ সহজে মনে রাখতে পারে না তাহলে সেটি আপনার ব্যবসা প্রতিষ্ঠানের জন্য কিংবা আপনার ওয়েবসাইটের জন্য বিরূপ প্রভাব ফেলতে পারে।

তাই, ডোমেইন নাম নির্বাচন করার ক্ষেত্রে ভালোভাবে বিষয়গুলো অনুধাবন করুন এবং তারপরে একটি ডোমেইন নাম নির্বাচন করার চেষ্টা করুন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top