প্রোডাক্টের বিক্রি নিয়ে চিন্তিত? কার্যকরী উপায়ে যে কোন প্রোডাক্টের বিক্রিবৃদ্ধি করুন

আপনার যদি যেকোনো ধরনের একটি ব্যবসা থেকে থাকে এবং আপনি যদি এই ব্যবসাকে অনেকদূর নিয়ে যেতে চান এবং এখানে আপনি যে জিনিসটি নিয়ে ব্যবসা করছেন তার বিক্রি বৃদ্ধি করতে চান তাহলে আপনাকে কি কি রকমের পদক্ষেপ অনুসরণ করতে হবে?

সহজ কথা বলতে গেলে ব্যবসা প্রতিষ্ঠানের যে কোন প্রোডাক্টের বিক্রি বৃদ্ধি করার জন্য আপনাকে যে সমস্ত কার্যক্রম সম্পন্ন করতে হবে সেই সম্পর্কে যাবতীয় তথ্য এই আর্টিকেল থেকে বিস্তারিতভাবে জেনে নিতে পারবেন।

ব্যবসা প্রতিষ্ঠানে বিক্রি বৃদ্ধি করার কৌশল

একটি ব্যবসা প্রতিষ্ঠানে কোন একটি প্রোডাক্টের বিক্রি বৃদ্ধি করতে সক্ষম হন, তাহলে সেই ব্যবসার যে মূল লক্ষ্য থাকে সেটি অর্জন করা হয়ে যায়। অর্থাৎ একটি ব্যবসার লক্ষ্য অর্জন করার জন্য সেই ব্যবসার যে সমস্ত প্রোডাক্ট রয়েছে, সে সমস্ত প্রোডাক্টের বৃদ্ধি করতে হবে।

আর এখানে মূলত আলোচনা করা হবে কিছু কার্যকরী উপায় সম্পর্কে যে সমস্ত উপায়ে একটি ব্যবসা প্রতিষ্ঠানের যে কোন প্রোডাক্টের বিক্রি পূর্বের তুলনায় আরো বেশি বৃদ্ধি করে নেয়া যাবে।

লক্ষ্যমাত্রা নির্ধারণ

যে কোন একটি ব্যবসা প্রসারিত করার জন্য আপনাকে সর্বপ্রথম যে কাজটি করতে হবে সেটি হল লক্ষ্যমাত্রা নির্ধারণ করতে হবে। অর্থাৎ আপনি আগামীতে কি করতে চান সেই সম্পর্কে আপনাকে সঠিক ধারণা রাখতে হবে।

এবং লক্ষ্যমাত্রা নির্ধারণ করে আপনি যদি ছোট ছোট পদক্ষেপে এগিয়ে যেতে পারেন, তাহলে ব্যবসায় একদিন সফলতার মুখ দেখবে।

বর্তমান বাজার নিয়ে গবেষণা করা

যে কোন ব্যবসা প্রতিষ্ঠানের প্রোডাক্টের বিক্রি বৃদ্ধি করার জন্য আপনাকে সর্বপ্রথম এবং প্রধানত যে কাজটি করতে হয় সেটি হল বর্তমান বাজার নিয়ে গবেষণা চালিয়ে যেতে হয়।

বর্তমানে যে বাজার মূল্য রয়েছে কিংবা বাজারে যে সমস্ত প্রোডাক্টগুলো সবচেয়ে বেশি বিক্রি হচ্ছে এবং কিভাবে সেগুলো বিক্রি হচ্ছে সেগুলোর দাম কিভাবে নির্ধারণ করা হয়েছে, সেগুলোর প্রোডাক্ট কোয়ালিটি আসলে কিভাবে মেইনটেইন করা হচ্ছে সেই সম্পর্কে ধারণা রাখতে হবে।

এক কথা বলতে গেলে আপনাকে বর্তমান বাজার সম্পর্কে সঠিকভাবে ধারণা রাখতে হবে এবং সাথে বর্তমানে বাজার নিয়ে ছোটখাটো সার্ভে কিংবা গবেষণা করতে হবে।

বিক্রি করার প্রক্রিয়া উন্নত করতে হবে

একটি প্রোডাক্ট আপনি চাইলে বিভিন্নভাবে বিক্রি করতে পারেন। তবে, বর্তমানের যে সমস্ত মার্কেটে নিয়মিত পদ্ধতি রয়েছে, সে সমস্ত পদ্ধতিতে আপনি যদি বিক্রি করেন তাহলে আপনি যেভাবে প্রোডাক্ট বিক্রি করতে পারবেন, নিজস্ব মার্কেটিং কৌশলে আপনি যদি প্রোডাক্ট বিক্রি করেন তাহলে তার চেয়ে বেশি প্রোডাক্ট বিক্রি করতে পারবেন।

মোটকথা হলো, সে ক্ষেত্রে আপনাকে যথেষ্ট পরিমাণ জ্ঞান এবং পূর্ণ অভিজ্ঞতা নিয়ে প্রোডাক্ট বিক্রি করার জন্য একটি পদ্ধতি গ্রহণ করতে হবে। সে ক্ষেত্রে আপনি যদি নতুন কৌশল অবলম্বন করতে পারেন তাহলে সেটি আরো বেশি ভালো হবে।

কারণ এরকম কোন কৌশলে আপনি যদি প্রোডাক্ট বিক্রি করেন যে কৌশলে প্রায় সকলেই প্রোডাক্ট বিক্রি করছে তাহলে সেটি অনেক ক্ষেত্রে লাভজনক নাও হতে পারে।

বাজারজাতকরণ এবং বিজ্ঞাপন

প্রতিষ্ঠানের যেকোনো প্রোডাক্টের বিক্রি বৃদ্বি করার জন্য আপনাকে যেই জিনিসটির দিকে নজর দিতে হয় সেই জিনিসটি হল ব্র্যান্ড সিগন্যাল। আপনার ব্যবসা প্রতিষ্ঠানের যে ব্যান্ড সিগন্যাল রয়েছে কিংবা ব্র্যান্ডের ভ্যালু যত বেশি বৃদ্ধি পাবে আপনার তৈরিকৃত প্রোডাক্ট এর বিক্রি হওয়ার পরিমাণ ততো বেশি বৃদ্ধি পাবে।

সেজন্য আপনি চাইলে মানানসই বিজ্ঞাপন এবং একই সাথে, প্রোডাক্ট এর মান অক্ষত রেখে পূর্বের তুলনায় আরো বেশি মানসম্মত করার মাধ্যমে আপনার ব্যবসা প্রতিষ্ঠানের যে ব্র্যান্ড সিগন্যাল রয়েছে, সেই ব্র্যান্ড সিগনাল বৃদ্ধি করতে পারেন।

গ্রাহক পরিষেবা উন্নত করুন

আপনি যে প্রোডাক্ট বিক্রি করছেন সেই প্রোডাক্ট নিয়ে কারো যদি কোন অভিযোগ থেকে থাকে তাহলে সে সমস্ত অভিযোগ সাথে তারা আপনার কোম্পানির কাছে সোপর্দ করতে পারেন কিংবা জানাতে পারে সেজন্য আপনাকে গ্রাহক পরিষেবা চালু করতে হবে।

প্রথমত আপনি চাইলে ছোটপরিসরে এই গ্রাহক পরিষেবা চালু করতে পারেন। যাতে করে যে কেউ তাদের মতামত কিংবা অভিযোগ জানাতে পারে। একটি বিজনেস কোম্পানিতে গ্রাহক পরিষেবা থাকা না থাকার মধ্যে বিস্তর তফাৎ বিদ্যমান রয়েছে।

প্রযুক্তি ব্যবহার করুন

এছাড়াও, প্রোডাক্ট এর মান উন্নত করার জন্য এবং একই সাথে বর্তমান বিশ্বের সাথে তাল মিলিয়ে চলার জন্য আপনি যে ব্যবসা প্রতিষ্ঠান বর্তমানে চালু রেখেছেন তাতে প্রযুক্তির যথাযথ ব্যবহার করুন।

প্রযুক্তির যথাযথ ব্যবহার করার মাধ্যমে, প্রোডাক্ট এর মান যেভাবে উন্নত করা যাবে, ঠিক একই সাথে ব্র্যান্ড ভ্যালু বৃদ্ধি করা যাবে। এছাড়াও বলতে গেলে এটা বলতে হবে যে, যখন আপনি প্রযুক্তি ব্যবহার করা শুরু করে দেবেন তখন পূর্বের তুলনায় কার্যক্রম আরো বেশি সহজ হয়ে যাবে।

এবং পূর্বের তুলনায় প্রোডাক্ট সাপ্লাই এর পরিমাণ বৃদ্ধি পাবে।

কর্মীদের প্রশিক্ষণ দেয়া

যেকোন ব্যবসা প্রতিষ্ঠানের দক্ষ কর্মী থাকলে সে ব্যবসা প্রতিষ্ঠানের যে মান রয়েছে সেটি বৃদ্ধি পায়। এবং একই সাথে সেই ব্যবসা প্রতিষ্ঠানে যে সমস্ত পণ্য তৈরি করা হয় সে সমস্ত পণ্য যথাযথ মানসম্মত হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

সেজন্য আপনি আপনার ব্যবসা প্রতিষ্ঠানে যে সমস্ত কর্মী নিয়োগ দেবেন সে সমস্ত কর্মীদেরকে প্রশিক্ষণ দেয়ার মাধ্যমে নিয়োগ দেওয়ার চেষ্টা করুন। কারণ প্রশিক্ষিত কর্মী দ্বারা আপনি ভালো প্রোডাক্ট এবং একই সাথে ব্র্যান্ড সিগন্যাল বৃদ্ধি করতে পারবেন।

অথবা যাদেরকে ব্যবসা প্রতিষ্ঠানে নিয়োগ দিবেন তাদেরকে, নির্দিষ্ট কিছুদিন প্রশিক্ষণ দেয়ার মাধ্যমে আপনি তাদেরকে সচেষ্ট করতে পারেন।

কারণ যে সমস্ত ব্যক্তিবর্গ আপনার ব্যবসা প্রতিষ্ঠানকে মাটির সাথে মিশিয়ে দিতে পারে এবং একই সাথে আকাশের সমান করে দিতে পারে তারা হলো আপনার ব্যবসা প্রতিষ্ঠানে থাকা কর্মীগণ। কাজেই তাদের যথাযথ মূল্যায়ন করুন এবং একই সাথে তাদেরকে যথাযথ প্রশিক্ষণের মাধ্যমে গড়ে তুলুন।

ডাটা এনালাইসিস করা

আপনি যে পদ্ধতিতে বর্তমানে প্রোডাক্ট বিক্রি করছেন সেই পদ্ধতিতে প্রোডাক্ট বিক্রি করার ক্ষেত্রে আপনি কত রকমের প্রোডাক্ট বিক্রি করতে পারছেন কিংবা কাস্টমারের কাছ থেকে কি রকমের সাড়া পাচ্ছেন সেই সমস্ত ডাটা তৈরি করে রাখুন।

এই সমস্ত ডাটা তৈরি করার বদলে দেয় আপনি বর্তমান সময়ের যে ট্রেন্ড রয়েছে সে সম্পর্কে অবগত হতে পারবেন। এবং আপনি যদি বর্তমান সময়ের ট্রেন সম্পর্কে অবগত হতে পারেন এবং এই বিষয়ে ভালোভাবে বিশ্লেষণ করতে পারেন তাহলে আপনি বুঝতে পারবেন আপনার প্রয়োগকৃত যে পদ্ধতি রয়েছে সেই পদ্ধতি কতটা কাজে এসেছে।

এবং তারপরে আপনি যদি এরকম কোন কিছু দেখতে পান যে আপনি বর্তমানে যে পদ্ধতিতে পণ্য বিক্রি করছেন সেই পদ্ধতিতে পণ্য বিক্রি করার সম্ভাবনা বৃদ্ধি পাচ্ছে, তাহলে এই পদ্ধতিটি আরো বেশি ইমপ্রুভমেন্ট করতে পারেন।

আর যদি এর ব্যতিক্রম দেখেন তাহলে বর্তমান সময়ের যে কৌশল রয়েছে সেই ব্যবসায়ীক কৌশল পরিবর্তন করতে পারেন। তবে যে কোন কৌশল পরিবর্তন করার পূর্বে অবশ্যই ভালোভাবে বাজার বিশ্লেষণ এবং একই সাথে ভালো মার্কেটিং এক্সপার্টদের সহায়তা নিয়ে নিবেন, যাদেরকে আপনি নিয়োগ দিয়েছেন কিংবা তাদের কাছ থেকে আপনি পরামর্শ নিতে পারবেন।

শেষ কথা: যেকোনো ব্যবসা প্রতিষ্ঠানের কোন একটি প্রোডাক্ট বিক্রি বৃদ্ধি করার জন্য আপনাকে বেশ কিছু পদক্ষেপ অনুসরণ করতে হয়। তবে এ সমস্ত পদক্ষেপের মধ্য থেকে অন্যতম এবং সবচেয়ে কার্যকরী পদক্ষেপ হলো প্রোডাক্ট এর মান উন্নয়ন করা।

আপনি যে প্রোডাক্ট বিক্রি করছেন সেই প্রোডাক্টের মান যত বেশি উন্নয়ন করতে পারবেন সেই প্রোডাক্টের ভ্যালু তত বেশি বৃদ্ধি পাবে। একইসাথে যেই প্রোডাক্ট তৈরি করার জন্য আপনি বর্তমানে মাঠে নেমেছেন সেই প্রোডাক্টটি এমন ভাবে তৈরি করুন যাতে করে কাস্টমারের সমস্ত চাহিদা এ প্রোডাক্ট মিটিয়ে ফেলতে পারে।

আর এভাবে যদি করতে পারেন তাহলে কোন একটি প্রোডাক্ট তৈরি করার পরে সেই প্রোডাক্ট থেকে সর্বোচ্চ বিক্রির সম্ভাবনা নজরে আসবে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top