ফ্রিতে তৈরি করুন ইন্টারনেটে আপনার প্রথম ওয়েবসাইট

আপনি যদি একটি ওয়েবসাইট তৈরি করতে চান তাহলে একটি ওয়েবসাইট তৈরি করার ক্ষেত্রে আপনার সামনে বেশ কিছু অপশন খোলা থাকে। আপনি চাইলে নিজে থেকে কোডিং করে সে ওয়েবসাইট তৈরি করতে পারেন কিংবা আপনার সামনে এরকম অনেক ওয়েবসাইট বিল্ডার রয়েছে যেগুলোর মাধ্যমে আপনি সহজেই ওয়েবসাইট তৈরি করতে পারেন।

একটি ওয়েবসাইট তৈরি করার ক্ষেত্রে আপনার যখন কোন রকমের কোডিং করার এক্সপেরিয়েন্স নেই তখন আপনি কিভাবে একটু ওয়েবসাইট তৈরি করবেন? অর্থাৎ কোন রকমের কোডিং এক্সপেরিয়েন্স ছাড়া কিভাবে একটি ওয়েবসাইট তৈরি করতে হয় সেই সংক্রান্ত ধারনা এখান থেকে নিতে পারবেন।

কোডিং এক্সপেরিয়েন্স ছাড়া কিভাবে একটি ওয়েবসাইট তৈরি করব?

কোন রকম কোডিং এক্সপেরিয়েন্স ছাড়া আপনি যদি একটি ওয়েবসাইট তৈরি করতে চান, তাহলে আপনার সামনে রয়েছে বেশ কিছু অপশন। অর্থাৎ বেশ কিছু ওয়েবসাইট বিল্ডার ব্যবহার করার মাধ্যমে সহজেই আপনি একটি ওয়েবসাইট তৈরি করতে পারেন।

সেক্ষেত্রে ফ্রি ওয়েবসাইট বিল্ডার হিসেবে যে সমস্ত ওয়েবসাইট ব্যবহার করার মাধ্যমে সহজেই আপনি আপনার প্রথম ওয়েবসাইট তৈরি করতে পারবেন সেই সংক্রান্ত তথ্য এখান থেকে সংগ্রহ করে নিতে পারবেন।

ফ্রি ওয়েবসাইট বিল্ডার হিসেবে যে সমস্ত ওয়েবসাইট বিল্ডার বিদ্যমান রয়েছে, সে সমস্ত ওয়েবসাইটের মধ্যে থেকে কিছু ওয়েবসাইট এখানে তুলে ধরা হবে। যেগুলোতে আপনি একদম ফ্রিতে একটি ওয়েবসাইট তৈরি করতে পারবেন।

কিছু ফ্রি ওয়েবসাইট বিল্ডার

একটি ওয়েবসাইট তৈরি করার জন্য যে সমস্ত ওয়েবসাইট বিল্ডার বিদ্যমান রয়েছে, সেগুলোর মধ্যে থেকে ফ্রি ওয়েবসাইট বিল্ডার হিসেবে কিছু ওয়েবসাইটের লিংক নিচে তুলে ধরা হলো:

  • Wix
  • Weebly
  • WordPress
  • Blogger
  • Google sites

উপরে যে সমস্ত ফ্রি ওয়েবসাইট বিল্ডার এর লিংক তুলে ধরা হয়েছে সে সমস্ত ওয়েবসাইট বিল্ডারের মাধ্যমে সহজেই আপনি চাইলে একটি ফ্রী ওয়েবসাইট তৈরি করতে পারবেন।

তাহলে আর দেরি না করে এখনি জেনে নেয়া যাক এ সমস্ত ওয়েবসাইট ব্যবহার করার মাধ্যমে কিভাবে একটি ফ্রি ওয়েবসাইট তৈরি করে নেয়া সম্ভব।

Wix

একদম ফ্রিতে কোন রকমের কোডিং এক্সপেরিয়েন্স ছাড়া একটি ওয়েবসাইট তৈরি করে নেয়ার জন্য একটি অন্যতম প্ল্যাটফর্ম হল, Wix. আপনি চাইলে Wix ব্যবহার করার মাধ্যমে খুব সহজে একটি ফ্রি ওয়েবসাইট তৈরি করে নিতে পারবেন।

এখানে রয়েছে বিভিন্ন রকমের প্রিমেইড টেমপ্লেট যে সমস্ত টেমপ্লেট ব্যবহার করার মাধ্যমে সহজেই একটু ওয়েবসাইট ডিজাইন করে নেয়া যাবে এবং আপনি চাইলে সমস্ত টেমপ্লেট এর যে সমস্ত বিষয়বস্তু রয়েছে সেগুলো ড্রাগ এন্ড ড্রপ ব্যবহার করার মাধ্যমে ডিজাইন করতে পারবেন।

মোট কথা হলো ফ্রিতে ওয়েবসাইট বিল্ডার হিসেবে যে সমস্ত ওয়েবসাইট বিল্ডার ইন্টারনেটে বিদ্যমান রয়েছে, সেগুলোর মধ্যে থেকে অন্যতম হলো: Wix.com

ভিজিট করুন: Wix.com

Weebly

এছাড়াও ফ্রিতে ওয়েবসাইট বিল্ডার হিসেবে আরো যে সমস্ত ওয়েবসাইট বিল্ডার হয়েছে সেগুলোর মধ্যে থেকে অন্যতম আরেকটি হল, Weebly. Weebly ব্যবহার করার মাধ্যমে খুব সহজেই ইন্টারনেটে একটি ওয়েবসাইট তৈরি করে নেয়া যাবে।

একদম ফ্রিতে ড্রাগ এন্ড ড্রপ ফিচারস ব্যবহার করার মাধ্যমে একটি ওয়েবসাইট তৈরি করার জন্য এটি একটি অন্যতম উপায়।

এছাড়াও তাদের প্রিমিয়াম প্ল্যান রয়েছে যার মাধ্যমে আপনি আরো বেশি সুযোগ সুবিধা উপভোগ করতে পারবেন।

ভিজিট করুন

WordPress

এছাড়াও ইন্টারনেটে একদম ফ্রিতে এবং একই সাথে বিভিন্ন রকমের প্লাগিন ব্যবহার করার মাধ্যমে এবং থিম ব্যবহার করার মাধ্যমে ওয়েবসাইট মানানসই করে তোলার জন্য যে সমস্ত প্ল্যাটফর্ম বর্তমানে ইন্টারনেটে বিদ্যমান রয়েছে, সেগুলোর মধ্যে থেকে অন্যতম একটি স্থান দখল করে রেখেছে ওয়ার্ডপ্রেস।

ওয়ার্ডপ্রেসে খুব সহজেই আপনি একটি ওয়েবসাইট তৈরি করে নিতে পারবেন। এই প্লাটফর্মে রয়েছে বিভিন্ন রকমের প্লাগিন এবং থিমস, যে সমস্ত প্লাগিন এবং থিম ব্যবহার করার মাধ্যমে সহজেই একটি ওয়েবসাইটে ডিজাইন করে নেয়া সম্ভব এবং একটি ওয়েবসাইটের যে সমস্ত বিষয়াদি থাকা প্রয়োজন সেগুলো সম্পৃক্ত করে নেয়া সম্ভব।

যদিও আপনি যদি ওয়ার্ডপ্রেস একটি ওয়েবসাইট তৈরি করে নিতে চান তাহলে আপনাকে একটি ডোমেইন এবং একই সাথে একটি হোস্টিং প্ল্যান ক্রয় করে নিতে হয়। এবং আপনি যদি এই দুটি জিনিস ক্রয় করে নিতে পারেন তাহলে সহজে একটি ওয়েবসাইট ওয়ার্ডপ্রেসে করতে পারবেন।

ফ্রিতে একটি ওয়েবসাইট তৈরি করানোর জন্য আপনি চাইলে নিম্নলিখিত লিংক ভিজিট করতে পারেন এবং এখান থেকে একটি ডোমেইন এবং হোস্টিং ক্রয় করে নিয়ে, ওয়ার্ডপ্রেসে একটি ওয়েবসাইট তৈরি করে নিতে পারেন।

ডুমেইন এবং হোস্টিং ক্রয় করুন

Blogger

আপনি যদি একদম ফ্রিতে একটি ওয়েবসাইট তৈরি করতে চান কোন রকমের ডোমেইন এবং হোস্টিং ক্রয় করা ছাড়া, তাহলে আপনার জন্য গুগলের তৈরিকৃত একটি সেরা প্ল্যাটফর্ম রয়েছে। আর এই প্লাটফর্মটি হল Blogger ডটকম।

ব্লগার ডট কম ব্যবহার করার মাধ্যমে খুব সহজেই একটি ওয়েবসাইট তৈরি করে নেয়া সম্ভব। এবং এখানে একটি ওয়েবসাইট তৈরি করে নেয়ার পরে আপনি এই ওয়েবসাইট ব্যবহার করে আপনি যে কাজটি সম্পন্ন করতে চান সেই কাজটি সহজে সম্পন্ন করতে পারবেন।

সবচেয়ে ভালো বিষয় হলো এখানে একটি ওয়েবসাইট তৈরি করার ক্ষেত্রে আপনাকে কোন রকমের খরচ করতে হবে না অর্থাৎ একদম ফ্রিতে আপনি কোন রকমের কোডিং এক্সপেরিয়েন্স ছাড়া একটি ওয়েবসাইট তৈরি করে নিতে সক্ষম হবেন।

সেজন্য, কোনো রকমের কোডিং অভিজ্ঞতা ছাড়াই কোন রকমের প্রোগ্রামিং এর নলেজ ছাড়াই আপনি যদি একটি ওয়েবসাইট তৈরি করে নিতে চান কোন রকমের খরচ করা ছাড়া তাহলে এই প্ল্যাটফর্মটি ব্যবহার করতে পারেন।।

ভিজিট করুন: https://www.blogger.com/about/?hl=bn

Google sites

এছাড়াও ফ্রিতে ওয়েবসাইট তৈরি করে নেয়ার জন্য অন্যতম আরেকটি প্ল্যাটফর্ম হল, Google sites , আপনি চাইলে Google sites ব্যবহার করার মাধ্যমে একদম ফ্রিতে একটি ওয়েবসাইট তৈরি করে নিতে পারেন এবং এই ওয়েবসাইটে আপনি যেই কাজটি সম্পন্ন করতে চান সেই কাজটি সম্পন্ন করতে পারেন।

এছাড়াও, Google sites প্লাটফর্মে বিভিন্ন রকমের প্রিমেড থিম রয়েছে যেগুলোর মাধ্যমে আপনি আপনার ওয়েবসাইটকে অন্যরকম একটি লুকিং দিতে পারবেন। সেজন্য একদম ফ্রিতে একটি ওয়েবসাইট তৈরি করার জন্য, গুগলের Google sites প্ল্যাটফর্মটি ব্যবহার করতে পারেন।

ভিজিট করুন: Google sites

শেষ কথা: উপরে বেশ কিছু প্লাটফর্মের লিংক তুলে ধরা হয়েছে এবং এ সমস্ত প্ল্যাটফর্ম ব্যবহার করে কিভাবে আপনি একটি ওয়েবসাইট তৈরি করতে পারবেন, সেই সম্পর্কে কিছুটা আলোচনা করা হয়েছে।

তবে এখানে যে সমস্ত প্লাটফর্মের লিংক কিংবা যে সমস্ত প্লাটফর্ম সম্পর্কে আলোচনা করা হয়েছে সেগুলোর মধ্যে থেকে কিছু প্ল্যাটফর্ম রয়েছে যেগুলো বিভিন্ন স্পেসিফিক কাজের জন্য ব্যবহার করা যেতে পারে।

যেমন আপনি যদি ব্লগিং করার জন্য একটি ওয়েবসাইট তৈরি করার চিন্তাভাবনা করে থাকেন, তাহলে ব্লগিং করার জন্য ওয়েবসাইট তৈরি করার ক্ষেত্রে ওয়ার্ডপ্রেস এবং ব্লগার সবচেয়ে ভালো প্ল্যাটফর্ম।

এক্ষেত্রে আপনি যদি, বিশেষ করে কোন রকমের লিমিটেশন ছাড়া ব্লগিং করতে চান তাহলে ওয়ার্ডপ্রেস ব্যবহার করতে পারেন। এবং আপনি যদি খরচ করতে না চান, তাহলে ব্লগার প্ল্যাটফর্ম ব্যবহার করতে পারেন।

এ ছাড়াও এখানে আরো যে সমস্ত প্লাটফর্মের লিঙ্ক তুলে ধরা হয়েছে সেগুলো আপনি চাইলে আপনার পার্সোনাল পোর্টফোলিও কিংবা অন্যান্য বিভিন্ন কাজে ব্যবহার করতে পারেন। অর্থাৎ এখানে আপনি বিভিন্ন পেজ তৈরি করতে পারেন এবং সেগুলো লিংক শেয়ার করতে পারেন।

তবে ব্লগিং করার ক্ষেত্রে ওয়ার্ডপ্রেস এবং ব্লগার এর বিকল্প বেশ কিছু প্ল্যাটফর্ম থাকলেও বর্তমানে এগুলোই সেরা। এবং আপনি যদি অন্য যে কোন রকমের ওয়েবসাইট বিল্ড করতে চান, তাহলেও এ সমস্ত ওয়েবসাইট বিল্ডার ব্যবহার করার মাধ্যমে করতে পারেন।

কাজেই আপনি কোন প্লাটফর্ম ব্যবহার করবেন, সেটা নির্ভর করবে আপনি কি কাজে এই সমস্ত প্লাটফর্ম ব্যবহার করবেন তার উপরে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top