ব্যবসা প্রতিষ্ঠানের জন্য নাম নির্বাচনে উদ্বিগ্ন? তাহলে নিয়ে নিন সমাধান

আপনি যদি যে কোন রকমের একটি ব্যবসা শুরু করতে চান, তাহলে অনলাইনে কিংবা অফলাইনে একটা ব্যবসা শুরু করার জন্য আপনাকে যে বিষয়টিকে নজর দিতে হয় সেটি হল আপনার ব্যবসা প্রতিষ্ঠানের জন্য একটি নাম নির্বাচন করা।

প্রতিষ্ঠানের জন্য একটি ইউনিক নাম নির্বাচন করে নেয়া খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। কারণ যে কেউ আপনার ব্যবসা প্রতিষ্ঠানের সম্পর্কে কতটা দ্রুত জানতে পারবে কিংবা আপনার ব্যবসা প্রতিষ্ঠানের নামটি কতটা সহজ ভাবে মনে রাখতে পারবে সেটা নির্ভর করবে আপনি যেই নাম নির্বাচন করেছেন সেই নামের উপর।

সেজন্য, ব্যবসা প্রতিষ্ঠানের জন্য নাম জেনারেট করতে গিয়ে অনেকেই অসুবিধার মধ্যে পড়ে যান। তবে আপনি যদি আজকের এই আর্টিকেলটি একেবারে শেষ পর্যন্ত দেখে নেন, তাহলে ব্যবসা প্রতিষ্ঠানের জন্য নাম নির্বাচন করে নেয়া সংক্রান্ত যে সমস্ত সমস্যা রয়েছে সেগুলো সমাধান পেয়ে যাবেন এবং প্রতিষ্ঠানের জন্য একটি নাম নির্বাচন করে নিতে পারবেন।

ব্যবসা প্রতিষ্ঠানের জন্য নাম নির্বাচন করা কেন এত জরুরী?

যে কোন একটি ব্যবসা প্রতিষ্ঠানকে লোকজন কিভাবে চিনে? অবশ্যই সেই ব্যবসা প্রতিষ্ঠানের যে নাম রয়েছে সেই নামের মাধ্যমে। ব্যবসার প্রতিষ্ঠানের নাম যদি হজবরল টাইপের হয়ে যায় তাহলে, সেই ব্যবসা প্রতিষ্ঠানের নাম মনে রাখা কষ্টসাধ্য হয়ে যায়।

সেজন্য লোকজন যাতে খুব সহজেই ব্যবসা প্রতিষ্ঠানে নামটি মনে রাখতে পারে, সেজন্য আমাদের এরকম একটি নাম নির্বাচন করে নিতে হয়, যে নামটি স্পেলিং করা সবার জন্য সহজ হয় এবং মনে রাখা ও সবার জন্য সহজ এবং বোধগম্য হয়।

সেজন্য, আপনি যদি আপনার ব্যবসা প্রতিষ্ঠানের জনপ্রিয়তা বৃদ্ধি করতে চান এবং একই সাথে আপনি যদি এটা চান আপনার ব্যবসা প্রতিষ্ঠানের নামটি সবাইকে সহজে মনে রাখুক, তাহলে আপনাকে আপনার ব্যবসা প্রতিষ্ঠানের নাম হিসেবে এমন একটি নাম নির্বাচন করতে হবে, যে নামটি সবার জন্য বোধগম্য এবং একই সাথে নামটি হবে অর্থপূর্ণ।

অন্যতায়, আপনি যে উদ্দেশ্যে ব্যবসা শুরু করতে থাকেন সেই উদ্দেশ্য সফল হতে আপনার না নাবির সমস্যার সম্মুখীন হতে হবে। অনেক সময় দেখা যেতে পারে ব্যবসা প্রতিষ্ঠানে নাম নির্বাচনে ব্যর্থতার কারণে ব্যবসার প্রতিষ্ঠানের জনপ্রিয়তা পেতে অনেক সময় লেগে যায়।

এবং একই সাথে কোন কাস্টমার যখন সে ব্যবসা প্রতিষ্ঠান থেকে কোন একটি প্রোডাক্ট ক্রয় করে তখন সেই প্রোডাক্ট ক্রয় করে নেয়ার পরে কোন প্রতিষ্ঠান থেকে প্রোডাক্ট ক্রয় করেছে, সে প্রতিষ্ঠানের নাম অবধি তারা মনে করতে পারেন না।

সেজন্য এই সমস্ত সুবিধার্থে আপনাকে একটি ইউনিক নাম জেনারেট করে নিতে হয়।

ব্যবসা প্রতিষ্ঠানের নাম নির্বাচন করার নিয়ম

আপনি যদি আপনার ব্যবসা প্রতিষ্ঠানের জন্য একটি ইউনিক নাম নির্বাচন করে নিতে চান যে নামের বদৌলতে আপনার ব্যবসা প্রতিষ্ঠানের একটি ব্র্যান্ড সিগন্যাল তৈরি হবে, তাহলে আপনাকে বেশ কিছু পদক্ষেপ অনুসরণ করতে হবে।

ব্যবসা প্রতিষ্ঠানে নাম নির্বাচন করে নেয়ার জন্য যে সমস্ত বিষয় গুলোর দিকে নজর রাখার প্রয়োজন সেগুলো নিচে তুলে ধরা হলো:

  • আপনার ব্যবসার কোয়ালিটি কিংবা ক্যাটাগরি।
  • সহজে মনে রাখা যায় এরকম নাম।
  • পূর্বে এই নামে কারো ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে কিনা।
  • এই নামে ডোমেইন হোস্টিং পাওয়া যাবে কিনা।
  • নাম জেনারেটর টুল ব্যবহার করে, ইত্যাদি।

উপরে যে কয়েকটি বিষয় তুলে ধরা হয়েছে সেই কয়েকটি বিষয়ের উপর নজর দিলে একটি নতুন একটি ব্যবসা প্রতিষ্ঠানের জন্য ইউনিক এবং একই সাথে মনে রাখার মত একটি নাম নির্বাচন করে নেয়া সহজ হয়ে যায়।

আপনার ব্যবসার কোয়ালিটি কিংবা ক্যাটাগরি

সর্বপ্রথম আপনাকে যে বিষয়টির দিকে নজর রাখতে হয় সেটি হল আপনি যেই ক্যাটাগরিতে ব্যবসা তৈরি করছেন অর্থাৎ আপনার ব্যবসার প্রোডাক্টের ক্যাটাগরি কি রকমের হবে?

বিষয়টি কে, একেবারে সহজ ভাবে বলতে গেলে এটা বলতে হবে যে, আপনি যে ধরনের ব্যবসা চালু করতে চাচ্ছেন কিংবা যেই রকমের ব্যবসা আপনি বর্তমানে করার চিন্তা ভাবনা করছেন সেই ব্যবসাটি আসলে কি রিলেটেড সেটা সবচেয়ে মুখ্য বিষয়।

এবং আপনার ব্যবসার এই কোয়ালিটির উপর নির্ভর করে আপনার ব্যবসার যে নাম রয়েছে সেটি নির্বাচন করে নিতে হবে। যেমন উদাহরণস্বরূপ বলতে গেলে এটা বলতে হবে, আপনি যদি, ইলেকট্রনিক্স কিংবা টেকনোলজি রিলেটেড পণ্য বিক্রি করার জন্য কোন একটি প্ল্যাটফর্ম তৈরি করেন, তাহলে নাম একরকম হবে।

এবং মেডিকেল কিংবা সার্জারি রিলেটেড কোন একটি ব্যবসা প্রতিষ্ঠান তৈরি করেন তাহলে মেডিকেল কিংবা সার্জারি রিলেটেড ব্যবসা প্রতিষ্ঠান তৈরি করার ক্ষেত্রে যে নাম নির্বাচন করবেন সেটি টেকনোলজি রিলেটেড ব্যবসার চেয়ে সম্পূর্ণ ভিন্ন হবে।

সেজন্য আপনাকে সর্বপ্রথম আপনার ব্যবসা ক্যাটাগরি সম্পর্কে ধারণা রাখতে হবে এবং তারপরে সেই আনুষঙ্গিক একটি নাম নির্বাচন করে নিতে হবে।

সহজে মনে রাখা যায় এরকম নাম

নাম নির্বাচন করার ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ যে বিষয়টি রয়েছে সেটি হল সহজে স্পেলিং করা যায় এবং একই সাথে সহজে মনে রাখা যায় এরকম একটি নাম নির্বাচন করে নেয়া।

কারণ আপনি যদি আপনার ব্যবসা প্রতিষ্ঠানের জন্য যে কোন রকমের টাইপের একটি নাম নির্বাচন করে নিন তাহলে এই নামটি যে কেউ সহজে স্পেলিং করতে পারবে না এবং একই সাথে যে কেউ যেকোনো সময় এই নামটি মনে রাখতে পারবে না।

সেজন্য, ব্যবসা প্রতিষ্ঠানের সাথে সামঞ্জস্য রেখে এমন একটি নাম নির্বাচন করুন যেটি সহজেই যে কেউ মনে রাখতে পারবে এবং একই সাথে যে কেউ সহজে স্পেলিং করতে পারবে।

পূর্বে এই নামে কারো ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে কিনা

আপনি যখন আপনার ব্যবসা প্রতিষ্ঠানের জন্য একটি নাম নির্বাচন করবেন তখন আপনাকে আরেকটি বিষয়ের উপর নজর রাখতে হবে, আর এটি অন্যতম একটি গুরুত্বপূর্ণ বিষয় হিসেবে বিবেচিত।

আর সেটি হলো, আপনি যেই নামটি নির্বাচন করছেন সেই নামটি সর্বপ্রথম ইন্টারনেটে সার্চ করে দেখে নেবেন এই নামে পূর্বে থেকে কোন কোম্পানি রয়েছে কিনা। যদি পূর্বে থেকে কোন কোম্পানি থাকে এবং আপনি যদি একই নাম ব্যবহার করেন তাহলে ট্রেডমার্ক রিলেটেড সমস্যার মধ্যে পড়তে পারেন।

সেজন্য, আপনার জন্য বাঞ্ছনীয় হবে, যে কোন নাম নির্বাচন করার পরে সেই নামটি বর্তমানে অন্য কোন ব্যবসা প্রতিষ্ঠানে ব্যবহৃত হয়েছে কিনা সে সম্পর্কে ধারণা নিয়ে নেয়া। যদি এটি পূর্বে অন্য কোথাও ব্যবহার করা না থাকে, তাহলে এই নামটিকে ট্রেড মার্ক করে রাখা। যাতে করে অন্য কেউ এই নামটি ব্যবহার করতে না পারে।

এই নামে ডোমেইন পাওয়া যাবে কিনা

যেহেতু বর্তমান যুগ ইন্টারনেটের যুগ। সেজন্য আপনি যেই ব্যবসা তৈরি করেন না কেন সেই ব্যবসা রিলেটেড একটি ওয়েবসাইট তৈরি করা বাঞ্ছনীয়। যাতে করে যে কেউ ইন্টারনেটে সার্চ করার মাধ্যমে আপনার ব্যবসা রিলেটেড বিভিন্ন রকমের তথ্য সহজেই সংগ্রহ করে নিতে পারে।

একই সাথে ইন্টারনেটে আপনার ব্যবসা রিলেটেড ওয়েবসাইট তৈরি করার মাধ্যমে আপনি চাইলে আপনার তৈরিকৃত প্রোডাক্টগুলো সেখানে বিক্রি করতে পারবেন। এতে করে আপনার ব্যবসা প্রতিষ্ঠানের ব্র্যান্ড সিগন্যাল বৃদ্ধি পাবে, এবং ঠিক একই রকম ভাবে, আপনি যে প্রোডাক্ট বিক্রি করছেন সেই প্রোডাক্টের বিক্রির হার বৃদ্ধি পাবে।

আর আপনি যদি, একটি ওয়েবসাইট তৈরি করতে চান তাহলে আপনাকে বাধ্যতামূলক ডোমেইন ক্রয় করতে হবে। এবং যখন আপনি ডোমেইন ক্রয় করবেন তখন আপনার ব্যবসার প্রতিষ্ঠায় যে নাম রয়েছে সেই ব্যবসা প্রতিষ্ঠানে নামের আনুষঙ্গিক একটি ডোমেইন ক্রয় করে নিতে হবে।

সেক্ষেত্রে আপনি যে ব্যবসা প্রতিষ্ঠান শুরু করছেন সেই ব্যবসা প্রতিষ্ঠানের নাম রিলেটেড ডোমেইন ক্রয় করে নেয়ার জন্য আপনাকে সর্বপ্রথম সেই নামেই ডোমেইন রয়েছে কিনা সেটি যাচাই করে নিতে হবে।

নিচে থেকে সেটি যাচাই করে নিতে পারবেন।

Check Here

যদি নামটি available থেকে থাকে, তাহলে আপনি চাইলে এই নামটি ব্যবহার করতে পারেন।

নাম জেনারেটর টুল ব্যবহার করে

এছাড়াও ইন্টারনেটে এরকম অনেক ফ্রী কিংবা প্রিমিয়াম টুলস রয়েছে যে সমস্ত টুলস ব্যবহার করার মাধ্যমে খুব সহজেই ব্যবসা প্রতিষ্ঠানের জন্য একটি নাম জেনারেট করে নেয়া যায়।

এক্ষেত্রে আপনি যখনই আপনার ব্যবসার যে ক্যাটাগরি রয়েছে সেই ক্যাটাগরি লিখে দেবেন অর্থাৎ আপনার ব্যবসা যদি টেকনোলজি রিলেটেড হয়ে থাকে তাহলে আপনি যখন টেকনোলজিকে সার্চ করে দিবেন তাহলে আপনি সেই রিলেটেড অনেকগুলো নাম পেয়ে যাবেন।

আর এটি একটি অন্যতম পদ্ধতি যার মাধ্যমে খুব সহজেই ব্যবসা প্রতিষ্ঠানের জন্য নাম নির্বাচন করে নেয়া সম্ভব হয় অথবা ব্যবসা প্রতিষ্ঠানের জন্য একটি নাম নির্বাচন করে নেয়া যায়।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top