মুকিম রেজিস্ট্রেশন

Muqeem registration 2023 – সৌদি মুকিম রেজিস্ট্রেশন করার নিয়ম

একজন সৌদি আরব প্রবাসী হিসেবে আপনাকে অবশ্যই মুকিম রেজিস্ট্রেশন করে নিতে হয়। Muqeem registration কিভাবে করবেন কিংবা এই কাজটি করার জন্য যে সমস্ত পদক্ষেপ অনুসরণ করতে হবে সেগুলো আসলে কি?

এক্ষেত্রে বিভিন্ন রকমের অবস্থার মধ্যে আপনাকে বিভিন্নভাবে মুকিম রেজিস্ট্রেশন করার কাজ সফলভাবে সম্পন্ন করে নিতে হবে।

কারণ, সৌদি আরবের ভিসা ধারীদের বিভিন্ন ক্যাটাগরির রয়েছে। অর্থাৎ, বিভিন্ন রকমের অবস্থায় বিভিন্নভাবে রেজিস্ট্রেশন করার কাজটি সফলভাবে সম্পন্ন করে নেয়া লাগে।

আপনি যেই পরিস্থিতির মধ্যে থাকেন না কেন, যেকোনো পরিস্থিতিতে রেজিস্ট্রেশন করার কাজ সফলভাবে সম্পন্ন হওয়ার যে সমস্ত ধাপ রয়েছে, সেগুলো যেভাবে উত্তীর্ণ হতে পারবেন সেই সম্পর্কিত তথ্য এখান থেকে জেনে নিতে পারবেন।

প্রবাসীদের কেন Muqeem Registration করতে হয়?

প্রবাসীদের মুকিম রেজিস্ট্রেশন করে নেয়ার অন্যতম একটি কারণ হলো, সৌদি ইমিগ্রেশন এয়ারপোর্টে যেকোন রকমের ঝামেলা থেকে মুক্তি পাওয়ার জন্য।

ব্যাপারটা এরকম যে, আপনি যদি রেজিস্ট্রেশন করার কাজ সফলভাবে সম্পন্ন করেন তাহলে এক্ষেত্রে আপনি বিভিন্ন রকমের তথ্য দিয়ে এই-registration কাজ সফলভাবে সম্পন্ন করেন।

সেজন্য, সৌদি ইমিগ্রেশন এয়ারপোর্ট ঝামেলা কমানোর জন্য যাত্রীকে তার সকল তথ্য দিয়ে মুকিম রেজিষ্টেশন করার নির্দেশ দেয়া হয়।

তাই আপনার ফ্লাইটের ৭২ ঘন্টা আগে ফ্লাইট টিকেট কনফার্ম করে রেজিষ্টেশন করে নিবেন। এবং এতে করে আপনি ঝামেলা থেকে মুক্তি পেতে পারেন।

মুকিম রেজিস্ট্রেশন করার নিয়ম

এবার আপনি যদি বিভিন্ন রকমের সিচুয়েশনের মধ্যে বিভিন্ন ওয়েবসাইটের লিংক ব্যবহার করার মাধ্যমে রেজিস্ট্রেশন করার কাজ সফলভাবে সম্পন্ন করে নিতে চান, তাহলে সেই সংক্রান্ত তথ্য নিচে থেকে সংগ্রহ করে নিতে পারেন।

তাহলে আর দেরি না করে এখনই আর্টিকেলটি শুরু করা যাক।

সৌদিতে প্রবেশের পুর্বেইে মুকিম ই-পরিষেবার রেজিস্ট্রেশন

সৌদিতে প্রবেশ করার পূর্বে, রেজিষ্ট্রেশন করে নেয়ার জন্য যে লিঙ্ক রয়েছে, সেই লিঙ্ক নিচে তুলে ধরা হলো।

উপরে উল্লেখিত লিংকে ভিজিট করার মাধ্যমে আপনি রেজিস্ট্রেশন করার কাজ সফলভাবে সম্পন্ন করে নিতে পারবেন।

উপরে উল্লেখিত লিংকে ভিজিট করার পরেই পেইজটিকে আপনি আরবিতে দেখতে পারবেন। এবার আপনি যদি এই পেজটিকে ইংরেজিতে ট্রান্সলেট করে নিতে চান তাহলে উপরের দিকে “E” বাটন এর উপরে ক্লিক করে দিন।

সৌদি মুকিম রেজিস্ট্রেশন করার নিয়ম - Muqeem registration

এই বাটনের উপরে ক্লিক করে দেয়ার পরে এই পেজটি, ইংরেজিতে ট্রান্সলেট হয়ে যাবে এবং আপনি এই পেজটি থেকে রেজিস্ট্রেশন করার কাজ সফলভাবে সম্পন্ন করে নিতে পারবেন।

ইকামাধারী (প্রবাসী কর্মী) টিকাপ্রাপ্তদের Muqeem registration লিংক

এছাড়াও আপনি যদি ইকামাধারী হয়ে থাকেন এবং, প্রবাসী কর্মী হয়ে থাকেন, তাহলে একজন টিকা প্রাপ্ত কর্মী হিসেবে এই রেজিস্ট্রেশন কিভাবে করবেন?

ইকামাধারী প্রবাসী কর্মী রেজিস্ট্রেশন করে নেয়ার জন্য নিম্নলিখিত লিংকে ভিজিট করতে পারেন।

উপরে উল্লেখিত লিংকে ভিজিট করার মাধ্যমে Muqeem registration করার কাজ সফলভাবে সম্পন্ন করে নিতে পারবেন।

ইকামাধারী (প্রবাসী কর্মী) টিকাহীনদের রেজিষ্ট্রেশন লিংক 

এছাড়াও আপনি যদি ইকামাধারী প্রবাসী কর্মী হয়ে থাকেন এবং আপনি যদি ইতিমধ্যে টিকা দেয়ার কাজ সম্পন্ন করে নেন, তাহলে সেক্ষেত্রে তাহলে রেজিস্ট্রেশন করার জন্য নিম্নলিখিত লিংকে ভিজিট করতে পারেন।

উপরে উল্লেখিত লিংকে ভিজিট করার মাধ্যমে যে সমস্ত ব্যক্তিবর্গ ইতিমধ্যে টিকা দেয়ার কাজ সম্পন্ন করেননি, সেই সমস্ত ব্যক্তিবর্গরা খুব সহজেই রেজিস্ট্রেশন করার কাজ সফলভাবে সম্পন্ন করতে পারবেন।

টিকা প্রাপ্ত ভিজিটরদের মুকিম রেজিস্ট্রেশন লিংক-

এছাড়া টিকাপ্রাপ্ত ভিজিটর হিসেবে আপনি যদি রেজিস্ট্রেশন করে নিতে চান, তাহলে নিম্নলিখিত লিংক ভিজিট করার মাধ্যমে রেজিস্ট্রেশন করার কাজ সফলভাবে সম্পন্ন করে নিতে পারবেন।

অর্থাৎ আপনি যদি নতুন ভিসার লোক হয়ে থাকেন তাহলে এক্ষেত্রে নতুন ভিসাধারী লোক হিসেবে নিম্নলিখিত লিংক ভিজিট করার মাধ্যমে রেজিস্ট্রেশন করার কাজ সম্পন্ন করতে হবে।

টিকা ছাড়া ভিজিটরদের Muqeem registration লিংক

এছাড়াও আপনি যদি ইতিমধ্যে একটিও টিকা না দেন, এবং আপনি যদি সৌদি আরবে ভিজিটর হিসেবে সবেমাত্র প্রবেশ করেন, তাহলে সেক্ষেত্রে রেজিস্ট্রেশন করার জন্য নিম্নলিখিত লিংকে ভিজিট করুন।

উপরে উল্লেখিত লিংকে ভিজিট করার মাধ্যমে যারা সবেমাত্র সৌদি আরবে ভ্রমণ করেছেন, সেই সমস্ত ব্যক্তিবর্গরা Muqeem registration করার কাজ সম্পন্ন করতে পারবেন।

ই-সার্ভিস রেজিস্ট্রেশন লিংক

এছাড়াও ই-সার্ভিস রেজিস্ট্রেশন লিংক হিসেবে আপনি ভ্যাকসিন রিলেটেড যাবতীয় কার্যক্রম সম্পন্ন করতে চান, তাহলে যেই লিঙ্কে গিয়ে সেই কাজটি করতে পারবেন, সেই লিঙ্ক নিচে তুলে ধরা হলো।

উপরে উল্লেখিত লিংকে ভিজিট করার মাধ্যমে করোনা ভ্যাকসিন রেজিস্ট্রেশন সংক্রান্ত যাবতীয় বিষয়াদির পেয়ে যাবেন।

আর, কিভাবে একজন প্রবাসী হিসেবে আপনি সৌদি আরবে Muqeem Registration করার কাজ সফলভাবে সম্পন্ন করবেন, সেই সংক্রান্ত যাবতীয় তথ্য উপরে আলোচনা করা হলো।

এছাড়াও রেজিস্ট্রেশন সংক্রান্ত কোনো রকমের তথ্য যদি জানার থেকে থাকে, তাহলে আপনি চাইলে কমেন্ট করার মাধ্যমে সেটি আমাদেরকে জানাতে পারেন।

এছাড়াও জেনে নিন:

প্রবাসী ব্লগ লেখক

সেরকম কিছুই জানিনা! তবে জেনে নিতে দোষ কি?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Google News