আকামা চেক

বর্ডার নাম্বার দিয়ে আকামা চেক করার নিয়ম

আপনার কাছে যদি বর্ডার নাম্বার থেকে থাকে তাহলে সেই বর্ডার নাম্বার ব্যবহার করার মাধ্যমে এভাবে আপনি চাইলে বর্ডার নাম্বার দিয়ে আকামা চেক করার কাজ সম্পন্ন করতে পারবেন।

খুব সহজে মাত্র কয়েকটি স্টেপ ফলো করার মাধ্যমে আপনি যদি, বর্ডার নাম্বার দিয়ে আকামা চেক করার কাজ সম্পন্ন করে নিতে চান তাহলে সেই সংক্রান্ত তথ্য এই আর্টিকেল থেকে সংগ্রহ করে নিতে পারবেন।

বর্ডার নাম্বার দিয়ে আকামা চেক

আপনি যদি বর্ডার নাম্বার দিয়ে আকামা চেক করে নিতে চান, তাহলে আপনাকে বেশ কয়েকটি পদক্ষেপ অনুসরণ করতে হবে। যার মাধ্যমে আপনি এই কাজটি সম্পন্ন করতে পারবেন।

এক্ষেত্রে তথ্য হিসেবে শুধুমাত্র বর্ডার নাম্বারের প্রয়োজন হবে যার মাধ্যমে আপনি আপনার বর্তমান আকামা যাচাই করে নেয়ার কাজ সম্পন্ন করতে পারবেন।

এ কাজটি সফলভাবে সম্পন্ন করে নেয়ার জন্য সর্বপ্রথম ধাপ হিসেবে আপনাকে নিম্নলিখিত লিংকে ভিজিট করতে হবে।

এক্ষেত্রে যখনই আপনি উপরে উল্লেখিত লিংকে ভিজিট করবেন তখন নিম্নলিখিত স্ক্রীনশট এর মত একটি পেইজ পাবেন। যেখানে থেকে আপনাকে আপনার তথ্য দিয়ে বক্স ফিলাপ করে নিতে হবে।

যদি পেইজটি সর্বপ্রথম আরবিতে দেয়া থাকে তাহলে সেটিকে ট্রান্সলেট করে ইংরেজিতে করে দিন।

বর্ডার নাম্বার দিয়ে আকামা চেক করার নিয়ম

উপরে উল্লেখিত লিংকে ভিজিট করার পরে যখনই আপনি উপরে উল্লেখিত স্ক্রীনশটএর মত একটি পেইজ পাবেন, তখন এখানে আপনার তথ্য দিয়ে বক্স ফিলাপ করার মত অপশন পেয়ে যাবেন।

যদি আপনি পেজটিকে ইংরেজিতে ট্রান্সলেট করেন সেক্ষেত্রে আপনি ভালভাবে বুঝতে পারবেন। আর আপনি যদি আরবি বুঝতে পারেন তাহলে তো আর কথাই নেই ।

ID / IQAMA / BORDER NUMBER: এখানে সর্বপ্রথম যে বক্সটি রয়েছে সেখানে আপনার কাছে যে আইডি নাম্বার, একামা নাম্বার কিংবা বর্ডার নাম্বার দিয়ে ফিলাপ করার মত বক্স।

আপনি যেহেতু বর্ডার নাম্বার দিয়ে আপনার তথ্য যাচাই করে নিতে চান সেজন্য প্রথম বক্সে আপনার হাতে থাকা বর্ডার নাম্বারটি দিয়ে দিন।

Date of Birth : এবার এই বক্সে আপনার যে জন্ম তারিখ রয়েছে সেই জন্ম তারিখ যথাযথভাবে বসিয়ে দিন। মনে রাখবেন আপনার পাসপোর্টে যে জন্ম তারিখ হয়েছে কিংবা আপনার জাতীয়তায় যে জন্ম তারিখ হয়েছে সেটি এখানে বসিয়ে দিবেন।

গুরুত্বপূর্ণ তথ্য: যখনই আপনি Date of birth অপশন এর উপরে ক্লিক করবেন তখন এখান থেকে আপনি Hijri এবং Georgian দুইটি ভাষায় তারিখ লিখতে পারবেন। এক্ষেত্রে আপনি যদি ইংরেজিতে জন্মতারিখ দিতে চান তাহলে অবশ্যই, Georgian সিলেক্ট করে নিন।

জন্মতারিখ দেয়ার সময় অবশ্যই সঠিক জন্মতারিখ দিবেন। অন্যথায় আপনি তথ্য যাচাই করে নিতে পারবেন না।

Verification Code: একদম সর্বশেষ বক্সে আপনি ভেরিফিকেশন কোড দেখতে পারবেন। সেই সমস্ত কোড সর্বশেষ বক্সে যথাযথভাবে বসিয়ে দিন।

সমস্ত তথ্য যথাযথভাবে দেয়ার পরে একদম সর্বশেষে Next বাটন এর উপরে ক্লিক করে দিন।

বর্ডার নাম্বার দিয়ে আকামা চেক করার নিয়ম

যদি আপনার দেয়া প্রত্যেকটি তথ্য সঠিক থেকে থাকে তাহলে পরবর্তী বক্সে আপনাকে আকামা রিলেটেড যাবতীয় তথ্য জেনে নিতে পারবেন।

আর উপরে উল্লিখিত উপায়ে আপনি চাইলে খুব সহজেই আপনার হাতে থাকা বর্ডার নাম্বার দিয়ে আকামা চেক করার কাজ সফলভাবে সম্পন্ন করতে পারবেন।

কোন কারনে তথ্য না আসলে কি করবো?

যদি কোন কারণে আপনার প্রদত্ত তথ্য না আসে সে ক্ষেত্রে আপনাকে করণীয় কাজ হিসেবে যে কাজটি করতে হবে সেটি হল তথ্য গুলো পুনরায় যাচাই করে লেখা।

আর আপনার দেয়া তথ্য যদি সঠিক থেকে থাকে তাহলে এখানে থাকা প্রত্যেকটি বক্স ফিলাপ করার মাধ্যমে আপনি এর রেজাল্ট দেখে নিতে পারবেন।

তবে যদি আপনার দেয়া তথ্য ভুল থাকে তাহলে এখানে থাকা বক্স ফিলাপ করার পরে আপনি কোন রেজাল্ট পাবেন না। সেজন্য অবশ্যই সঠিক তথ্য দিয়ে প্রত্যেকটি বক্স ফিলাপ করে নিবেন।

জেনে নিন: মালয়েশিয়া ভিসা চেক করার উপায় ( ৪টি উপায়)

যদি সঠিক তথ্য না আসে তাহলে এটা বুঝে নিতে হবে যে আপনার তথ্যের মধ্যে গরমিল রয়েছে৷ অথবা আপনার হাতে যে আকামা রয়েছে সেটি ভ্যালিড কিংবা সঠিক নয়।

বর্ডার নাম্বার দিয়ে আকামা চেক করা সম্পর্কিত যে তথ্যটি আপনাকে জানিয়ে দেয়া উচিৎ ছিল, সেটি সম্পর্কে যাবতীয় তথ্য উপরে আলোচনা করা হয়েছে।

আশা করি এ সম্পর্কে জেনে নিতে পেরেছেন।

প্রবাসী ব্লগ লেখক

সেরকম কিছুই জানিনা! তবে জেনে নিতে দোষ কি?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Google News