বিমান টিকেট মূল্য

বিমান কিনতে কত টাকা লাগে? বিমানের দাম কত?

যে কোনো রকমের যানবাহন ক্রয় করা যতটা সহজ তার চেয়ে কয়েকগুন বেশী কঠিন হলো একটি বিমান ক্রয় করে নেয়া। তবে ক্রয় করা কঠিন হোক কিংবা সহজ হোক, বিমান কিনতে কত টাকা লাগে সেটা জেনে নেয়া দোষের কিছু নয়।

এরকমভাবে আপনি যদি বিমান ক্রয় করে নিতে চান কিংবা বিমান কিনতে কত টাকা লাগে সেই সংক্রান্ত তথ্য জেনে নিতে চান, তাহলে সেটি সংক্রান্ত যাবতীয় তথ্য এখান থেকে জেনে নিতে পারবেন।

বিমান কিনতে কত টাকা লাগে?

যেকোনো বিমানের মধ্যে বিভিন্ন রকমের প্রকারভেদ হয়েছে। প্রকারভেদ অনুযায়ী এটা নির্ধারণ হয়েছে বিমানের দাম আসলে কম হবে নাকি বেশি হবে।

ব্যাপারটা এরকম যে বিমানে প্রকারভেদ অনুযায়ী বিমানের সমস্ত ফিচারস নির্ভর করে থাকে। যত বেশি ফিচার্স এরমধ্যে বিমান আপনি দেখবেন তার দাম তত বেশি হতে পারে।

তবে খুব সাবলীলভাবে, আপনি যদি বিমানের প্রকারভেদ এর দিকে নজর করেন তাহলে মোট তিন রকমের বিমান আপনি দেখতে পারেন। এগুলো হলো:

  • যাত্রীবাহী বিমান।
  • প্রাইভেট বিমান।
  • এবং বাংলাদেশ বিমান এয়ারলাইন্স।

এবার এই তিন রকমের বিমান ক্রয় করার ক্ষেত্রে কি রকমের টাকার প্রয়োজন হতে পারে, সেটি সম্পর্কিত তথ্য নিচে থেকে জেনে নিতে পারেন।

যাত্রীবাহী বিমান

কোন জায়গায় যাত্রীদেরকে নিয়ে যাওয়ার জন্য যে বিমান ব্যবহৃত হয়ে থাকে, সেই বিমানকে যাত্রীবাহী বিমান হিসেবে আখ্যায়িত করা হয়।

তবে মজার ব্যাপার হলো যাত্রীবাহী বিমান ক্রয় করতে আপনার কত টাকা খরচ হতে পারে? আপনি যদি একটি বাণিজ্যিক যাত্রীবাহী বিমান ক্রয় করতে চান তাহলে বাণিজ্যিক যাত্রীবাহী বিমানের দাম ১০ মিলিয়ন থেকে ১০০ মিলিয়ন ডলার।

অর্থাৎ এই দামের মধ্যে আপনি একটি যাত্রীবাহী বিমান ক্রয় করে নিতে পারবেন। যেহেতু এটি আমেরিকান ডলারে দেয়া রয়েছে সেহেতু সেটিকে বাংলাদেশি টাকায় রুপান্তর করে নেয়া খুবই জরুরী।

আমেরিকান ডলার বাংলাদেশ টাকায় রূপান্তর করার ফলে আপনি যে রেট পেতে পারেন, সেটি সংক্রান্ত তথ্য জেনে নেয়ার জন্য নিচে থেকে এক ডলার সমান কত হয় সেটি জেনে নিতে পারেন।

জেনে নিন: আমেরিকান ডলার রেট কত

প্রাইভেট বিমান

নিজস্ব ব্যবহার করার জন্য আপনি যদি বিমান ক্রয় করতে চান, তাহলে সেক্ষেত্রে প্রাইভেট বিমানের দিকে নজর আরোপ করতে পারেন।

প্রাইভেট বিমানের দাম যাত্রীবাহী বিমানের দামের তুলনায় কিছুটা কম হতে পারে। তবে এতটাও কম নয় যতটা কম হলে আমার মত একজন গরীব এই বিমানটি ক্রয় করতে পারে। তবে আপনি এটি ক্রয় করলেও করতে পারেন।

একটি নতুন প্রাইভেট জেটের দাম ৩ মিলিয়ন ডলার থেকে ৬৬০ মিলিয়ন ডলার।

বাংলাদেশ বিমানের দাম

বাংলাদেশ বিমান এয়ারলাইন্সে বিভিন্ন মডেলের বোয়িং বিমান রয়েছে। বাংলাদেশ বিমানে ব্যবহৃত একটি বোয়িং ৭৭৭-৩০০ বিমানের বর্তমান মূল্য ২৭৯ মিলিয়ন মার্কিন ডলার (২ হাজার ৯৮৬ কোটি টাকা ৭ লাখ ২৮ হাজার ৩০০ টাকা)।

অর্থাৎ বাংলাদেশ বিমান এয়ারলাইন্স এ বিভিন্ন রকমের বিমানের যে দাম রয়েছে, সেটি মূলত উপরে উল্লেখিত অংকের মত হয়ে থাকবে।

উপরে যে বিমানের দাম বর্ণনা করা হয়েছে, আপনার যদি সামর্থ্য থাকে তাহলে আপনি এই দামের মধ্যে একটি বিমান ক্রয় করে নিতে পারেন। অথবা আপনি চাইলে এখানে থাকা প্রত্যেকটি বিমান ক্রয় করে নিতে পারেন।

বিমান কিনতে কত টাকা লাগে? কিংবা একটি বিমানের দাম কত হতে পারে সেই সংক্রান্ত যাবতীয় তথ্য উপরে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে। আশা করি, নতুন বিমান ক্রয় করার ক্ষেত্রে উপরে উল্লেখিত তথ্যগুলো আপনার কাজে আসবে।

এছাড়াও আপনি যদি বিমান ক্রয় না ও করে থাকেন, শুধুমাত্র বিমান দামের হিসাব সমীকরণ নিয়ে কৌতুহলী অবস্থায় থেকে থাকেন তাহলে উপরে উল্লেখিত তথ্যগুলো আপনার জন্য অনেকটা কার্যকরী হতে পারে।

কারণ, গরীব মানুষেরা বেশি কৌতুহল প্রবন হয়ে থাকেন। যেমনটা আমি:)

প্রবাসী ব্লগ লেখক

সেরকম কিছুই জানিনা! তবে জেনে নিতে দোষ কি?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Google News