পেনশন

পেনশন হিসাব ক্যালকুলেটর – Pension Calculator BD

আপনি যদি কোন রকমের পেনশন স্কিম তৈরি করতে চান, সে ক্ষেত্রে পেনশন হিসাব ক্যালকুলেটর ব্যবহার করার মাধ্যমে পরবর্তী সময়ে আপনার পেনশন এ কত টাকা সম্পৃক্ত হবে সেই সংক্রান্ত তথ্য জেনে নিতে পারেন।

এই পেনশন স্কিম ক্যালকুলেটর ব্যবহার করার মাধ্যমে আপনি আপনার জন্য তৈরিকৃত পেনশন সংক্রান্ত তথ্য জেনে নিতে পারবেন এবং শুধুমাত্র কিছু তথ্য ইনপুট দেয়ার মাধ্যমে আপনার তৈরিতে ভবিষ্যৎ পেনশন রিলেটেড যে সমস্ত ডিটেইলস রয়েছে সেগুলো সম্পর্কে জেনে নিতে পারবেন।

পেনশন তথ্য জানার জন্য কি কি রকমের তথ্যের প্রয়োজন হয়?

আপনি যদি পেনশন তথ্য জেনে নিতে চান, তাহলে আপনার কাছ থেকে বিভিন্ন রকমের তথ্য তারা জেনে নিতে চাইবে কিংবা যেখান থেকে আপনি এটি ক্যালকুলেশন করবেন সেখান থেকে নির্দিষ্ট তথ্য ইনপুট দেয়ার মাধ্যমে আপনার পেনশন ডিটেলস জেনে নিতে হবে।

এবং আপনি যদি এই সমস্ত তথ্য যথাযথভাবে ইনপুট দিতে পারেন সে ক্ষেত্রে আপনি চাইলে এই ক্যালকুলেশন করতে পারবেন এবং আপনার পেনশনের হিসাব দেখে নিতে পারবেন৷

এক্ষেত্রে তথ্য হিসেবে যে সমস্ত তথ্য সমূহের প্রয়োজন হবে সেগুলো নিজে তুলে ধরা হলো:

  • NID/Smart ID
  • Phone Number (Registered phone number for EFT)
  • Date of Birth
  • Date of Retirement
  • Net Pension at Retirement Date

NID/Smart ID: আপনার যে রেজিস্ট্রারকৃত ন্যাশনাল আইডি কার্ড কিংবা আপনার রেজিস্টার কৃত যে স্মার্ট কার্ড নাম্বার রয়েছে, সেই আইডি কার্ড কিংবা স্মার্ট কার্ড নাম্বার এর প্রয়োজন হবে।

Phone Number (Registered phone number for EFT): পেনশন স্কিম রেজিস্টার করার ক্ষেত্রে আপনি যে মোবাইল নাম্বার দিয়েছিলেন, সেই মোবাইল নাম্বারের প্রয়োজন হবে। অর্থাৎ আপনার রেজিস্টারকৃত ফোন নাম্বারের প্রয়োজন হবে।

Date of Birth: আপনার যে জন্ম তারিখ রয়েছে সে জন্ম তারিখ দিতে হবে। আপনার জাতীয় পরিচয় পত্র কিংবা আপনার ডকুমেন্টে যে জন্ম তারিখ দেয়া হয়েছে, সেই জন্ম তারিখ অনুসারে এই তথ্যটি ফিলাপ করে নিতে হবে।

Date of Retirement: যে তারিখ আপনি রিটায়ারমেন্টে যাবেন, কিংবা যেদিন আপনি রিটায়ার্ড হয়েছেন সেই তার একটি নিজ সংগ্রহ করতে হবে।

পেনশন হিসাব ক্যালকুলেটর ব্যবহার করার নিয়ম

এবার আপনি যদি আপনার পেনশন হিসেবে ক্যালকুলেশন করে নিতে চান, সেক্ষেত্রে পেনশন হিসাব ক্যালকুলেটর ব্যবহার করার মাধ্যমে এই কাজটি করতে চান তাহলে আপনাকে যে কাজটি করতে হবে সেটি হল সর্বপ্রথম নিম্নলিখিত লিংকে ভিজিট করতে হবে।

যখনই আপনি উপরে উল্লেখিত লিংকে ভিজিট করবেন তখন নিম্নলিখিত স্ক্রিনশটের মত একটি পেজ দেখতে পারবেন। যেখানে তথ্য দিয়ে বক্স ফিলাপ করে নেয়ার মতো অনেকগুলো অপশন পেয়ে যাবেন।

এবার আপনাকে যে কাজটি করতে হবে উপরে উল্লেখিত যে নিয়ম রয়েছে যে নিয়মটি উপরে বিস্তারিত ভাবে তুলে ধরা হয়েছে কিংবা যে সমস্ত তথ্যের কথা তুলে ধরা হয়েছে সেগুলো দিয়ে প্রত্যেকটি বক্স ফিলাপ করে নিতে হবে।

পেনশন হিসাব ক্যালকুলেটর - Pension Calculator BD
পেনশন হিসাব ক্যালকুলেটর – Pension Calculator BD

এবং যখনই আপনি প্রত্যেকটি তথ্য দিয়ে প্রত্যেকটি বক্স ফিলাপ করে নিতে সক্ষম হবেন এবং তারপরে ক্যালকুলেট বাটনের উপরে ক্লিক করে দিবেন তারপরে আপনার যে পেনশনের হিসাব সমীকরণ রয়েছে সেটি আপনি দেখে নিতে পারবেন।

আর উপরে উল্লেখিত উপায়ে Pension Calculator BD নামক যে টুল রয়েছে সেটি ব্যবহার করার মাধ্যমে খুব সহজেই আপনার পেনশনের হিসাবের ক্যালকুলেশন করতে পারবেন।

Pension Calculator BD ব্যবহার করার মাধ্যমে কিভাবে পেনশন ক্যালকুলেট করতে হয়, সেই সংক্রান্ত যাবতীয় তথ্য ও উপরে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে।

অসংখ্য ধন্যবাদ আর্টিকেলটি শেষ পর্যন্ত দেখার জন্য।

জেনে নিন: সৌদি ভাষা শেখার উপায় – সৌদি ভাষা শেখার সফটওয়্যার

প্রবাসী ব্লগ লেখক

সেরকম কিছুই জানিনা! তবে জেনে নিতে দোষ কি?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Google News