হজ

ওমরা হজ্জ করতে কত টাকা লাগে? ওমরা হজ করার নিয়ম

আপনি যদি বর্তমান সময়ে সৌদি আরবে গিয়ে উমরাহ হজ করতে ইচ্ছুক হয়ে থাকেন, তাহলে ওমরা হজ করার জন্য আপনার জন্য কত টাকা খরচ হতে পারে? বর্তমান পরিপ্রেক্ষিতে ওমরা হজ্জ করতে কত টাকা লাগে সে সংক্রান্ত তথ্য এখান থেকে জেনে নিতে পারবেন।

এছাড়া ওমরা হজ করতে যে সমস্ত কাগজপত্র প্রয়োজন হবে, সেই সংক্রান্ত তথ্য এখান থেকে জেনে নিতে পারবেন এবং কিভাবে আপনি ওমরা করতে পারবেন সেই সংক্রান্ত তথ্য জেনে নেয়ার জন্য এই আর্টিকেলটি শেষ পর্যন্ত দেখে নিতে পারেন।

ওমরা হজ্জ করতে কত টাকা লাগে?

বাংলাদেশ থেকে ওমরা হজ প্যাকেজিং এর বিভিন্ন রকমের প্রতিষ্ঠান রয়েছে। যে সমস্ত প্রতিষ্ঠান তাদের নিয়মশৃঙ্খলা মেনে বিভিন্ন রকমের প্যাকেজ তৈরি করেছে। সেজন্য এটা বলা হয়েছে আপনি একেক রকমের প্রতিষ্ঠান থেকে এক রকমের প্যাকেজিং পাবেন।

তবে আপনি যদি একদম সর্বনিম্ন প্যাকেজ এর জন্য ওমরা হজ করতে চান তাহলে ওমরা হজ করতে হলে আপনাকে খরচ করতে হবে ১ লক্ষ ৩০ হাজার টাকা। কিংবা তার চেয়ে কম বেশি।

মূলত যে কোন রকমের প্যাকেজিং এর একদম শুরুর দিকের ওমরা হজ করার জন্য সর্বমোট খরচ ধরা হয়, ১ লক্ষ ৩০ হাজার টাকা।

তবে আপনি যদি আরো ভালো ব্যবস্থাপনা এবং আরো ভালো সুযোগ সুবিধা উপভোগ করে ওমরা হজ করতে চান, তাহলে সে ক্ষেত্রে আপনার প্রয়োজন বেঁধে টাকার পরিমাণ বেশি হতে পারে। তবে এই টাকায় গেলে যে আপনি সুযোগ সুবিধা উপভোগ করতে পারবেন না সেরকমটা কিন্তু নয়।

এছাড়াও এটা সম্পূর্ণ নির্ভর করবে আপনি কত দিনের জন্য হজ করতে যাচ্ছেন ঠিক তার উপরে। আপনি যদি বেশি দিনের জন্য হজ করতে চান তাহলে আপনাকে হজ করার জন্য সর্বমোট খরচ বেশি হবে এবং আপনি যদি কম দিনের জন্য হজ করে বাসায় ফিরে আসতে পারেন তাহলে আপনার ক্ষেত্রে কম টাকা খরচ হবে।

এছাড়াও বিভিন্ন রকমের হজ ট্রাভেলস এর প্যাকেজিং এর নিয়ম নীতির উপর ভিত্তি করে এই সমস্ত টাকার পরিমান কম বেশি হতে পারে।

ওমরা হজ পালন করতে কতদিন সময় লাগতে পারে?

ওমরা হজ পালন করতে কতদিন সময় লাগতে পারে কিংবা আপনি কতদিন সময় নিবেন সেটি সম্পূর্ণ নির্ভর করে আপনার উপরে। এক্ষেত্রে আপনি যে রকমের প্যাকেজ নির্বাচন করবেন সেই রকম প্যাকেজের মধ্যে আপনি ওমরা হজ করে বাসায় ফেরত আসতে পারবেন।

তবে খুব সাধারণভাবে বলতে গেলে এটা বলতে হবে যে, বিভিন্ন রকমের হজ এজেন্সি, ওমরা হজ পালনের জন্য ১৪ দিন, ২১ দিন, ৩০, ও ৪৫ দিনের জন্য ভিসা প্রদান করে থাকে। তবে উমরাহ পালন করতে প্রকৃতপক্ষে ২ থেকে ৩ দিনের বেশী সময় লাগেনা।

ওমরা হজ পালন করার জন্য বিভিন্ন কাগজপত্র

আপনি যদি ওমরা হজ পালন করতে চান সেক্ষেত্রে আপনাকে অবশ্যই আপনার নির্দিষ্ট কাগজপত্র সম্পর্কে নিশ্চিত অবস্থানে থাকতে হবে। অর্থাৎ আপনাকে অবশ্যই আপনার কাগজপত্র রেডি করে রাখতে হবে।

  • আপনি যে পাসপোর্ট এর মাধ্যমে ওমরা করতে চাচ্ছেন সেই পাসপোর্ট এর নূন্যতম বয়স ৬ মাস থাকতে হবে।  পাসপোর্টে কমপক্ষে চারটি পেজ খালি থাকতে হবে।
  • বিবাহিতদের জন্য প্রয়োজন হবে বিবাহের সরকারি নিবন্ধন পত্র বা কাবিননামার পত্র অথবা বিবাহ রেজিস্ট্রেশন পত্র। 
  • দুই কপি পাসপোর্ট সাইজের ছবি যার ব্যাকগ্রাউন্ড সাদা কালার হবে।
  • অরিজিনাল জাতীয় পরিচয় পত্রের প্রয়োজন হতে পারে। শিশুদের ক্ষেত্রে প্রয়োজন হবে জন্ম নিবন্ধন পত্র।  ইত্যাদি।

এ সমস্ত কাগজপত্র যদি আপনার কাছে থেকে থাকে তাহলে আপনি বিনা বাধা এবং কোন রকমের সমস্যা ছাড়া হজ করার জন্য পাড়ি জমাতে পারবেন, ইনশাআল্লাহ।

ওমরা হজ্জ করতে কত টাকা লাগে? কিংবা ওমরা হজ করার নিয়ম সংক্রান্ত যে সমস্ত তথ্য রয়েছে সেগুলো সম্পর্কে উপরে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে।

প্রবাসী ব্লগ লেখক

সেরকম কিছুই জানিনা! তবে জেনে নিতে দোষ কি?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Google News